উইকি লাভস মনুমেন্টস ২০২২

উইকি লাভস মনুমেন্টস ২০২২

বিশ্বের প্রায় ৪০টির বেশি দেশ থেকে অংশ নিচ্ছেন সহস্রাধিক আলোকচিত্রী!

  • আরও দেখুন:
  • Wikimedia Commons
  • Wikipedia
১ থেকে ৩১ অক্টোবর ২০২২

‘উইকি লাভস মনুমেন্টস’ একটি বার্ষিক আন্তর্জাতিক ছবি তোলার প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি প্রতিবছর সেপ্টেম্বর বা অক্টোবর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো নিজ নিজ সাংস্কৃতিক ও ঐতিহ্যবাহী স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে। প্রতিযোগীতায় অংশগ্রহণকারীরা নিজ দেশের ঐতিহ্যবাহী স্থাপানার ছবি ধারণ করে উইকিপিডিয়ার সহ-প্রকল্প এবং উন্মুক্ত ছবির ভাণ্ডার উইকিমিডিয়া কমন্সে আপলোড করে থাকেন। গিনেস বুক অফ রেকর্ডস অনুসারে, উইকি লাভস মনুমেন্টের ২০১১ সালের আসরটি বিশ্বের বৃহত্তম ফটোগ্রাফি প্রতিযোগিতার বিশ্ব রেকর্ড ভেঙেছে। ২০১৩ সালে, উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা অ্যান্টার্কটিকা সহ ছয়টি মহাদেশ জুড়ে অনুষ্ঠিত হয়েছিল এবং বিশ্বের পঞ্চাশটিরও বেশি দেশ থেকে আনুষ্ঠানিক অংশগ্রহণ ছিল।

সমস্ত অংশগ্রহণকারী দেশে প্রচুর ঐতিহাসিক এবং প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। উইকি লাভস মনুমেন্টস-এর লক্ষ্য হল সেই স্মৃতিস্তম্ভগুলির ছবি তুলতে এবং সেগুলিকে একটি বিনামূল্যের লাইসেন্সের অধীনে রাখতে উত্সাহিত করা যাতে অন্যরা ইন্টারনেটের মাধ্যমে সেগুলি অ্যাক্সেস করতে পারে। এ বছর বাংলাদেশও ৪র্থ বারের মতো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে এবং এই পেজটি এই প্রতিযোগিতার বাংলাদেশী অংশের পরিচয় দিয়েছে। স্থানীয়ভাবে এবারের বাংলাদেশ আসরের দায়িত্বে আছে ঐশিক রেহমান এবং সহযোগিতা করছে উইকিউৎসব ইউজার গ্রুপ।

উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতার প্রধান অংশ হল ফটো প্রতিযোগিতা। বাংলাদেশে নিবন্ধিত স্মৃতিস্তম্ভের ছবিগুলি অবশ্যই অক্টোবরের মধ্যে উইকিমিডিয়া কমন্সে আপলোড করতে হবে। ফটোগুলি যে কোনও সময় তোলা যেতে পারে, তবে শুধুমাত্র অক্টোবর মাসে আপলোড করা ফটোগুলি বিচার করা হবে। বিজয়ীদের 30 নভেম্বর, 2022-এ ঘোষণা করা হবে।

অংশ নিন মাত্র কয়েকটি সহজ ধাপে

ছবি তোলার জন্য বিষয় খুঁজুন

You can find monuments near you by using the map on the relevant maps. Make note of the monument ID.




আপলোড করুন

Upload the photos you have taken to Wikimedia Commons during October using the button below.

305

Document

১,০০,০০০০

Videos

৫০০০০

Images

১০০০০০০০০

Storage 80%
6.80GB of 10GB